২০১৩/০২/০৬

ভাষার-কবিতা||আজ আমি এখানে কাঁদতে আসিনি, ফাঁসির দাবী নিয়ে এসেছি-কবি মাহবুবুল আলম



আজ আমি এখানে কাঁদতে আসিনি, ফাঁসির দাবী নিয়ে এসেছি ||কবি মাহবুবুল আলম

এখানে যারা প্রাণ দিয়েছে
রমনার উধ্বমুখী কৃষ্ণচূড়ার নিচে
একুশের প্রথম কবিতা যেখানে আগুনের ফুলকির মতো
এখানে ওখানে জ্বলছে রক্তের আলপনা,
সেখানে আমি কাঁদতে আসিনি।

আজ আমি শোকে বিহ্বল নই,                   
আজ আমি ক্রোধে উম্মত্ত নই,
আমি আজ রক্তের গৌরবে অভিষিক্ত।...

যে শিশু আর কোনদিন তার পিতার কোলে
ঝাঁপিয়ে পড়ার সুযোগ পাবে না,
আজ আমি এখানে কাঁদতে আসিনি, ফাঁসির দাবী নিয়ে এসেছি ||কবি মাহবুবুল আলম

যে গৃহবধূ আর কোনদিন তার স্বামীর প্রতীক্ষায়
আঁচলে প্রদীপ ঢেকে দুয়ারে আর
দাঁড়িয়ে থাকবে না,

যে জননী খোকা এসেছে বলে উদ্দাম আনন্দে
সন্তানকে আর জড়িয়ে ধরতে
পারবে না,

যে তরুণ মাটিতে লুটিয়ে পড়বার আগে বার বার
একটি প্রিয়তমার ছবি চোখে
আনতে চেষ্টা করেছিল,

তাদের সবার নামে আমি শাস্তি দাবী করতে এসেছি
এই বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত প্রাঙ্গণে আমি তাদের
ফাঁসির দাবী নিয়ে এসেছি

যারা আমার অসংখ্য ভাইবোনকে হত্যা করেছে,
যারা আমার হাজার বছরের ঐতিহ্যময় ভাষায়
অভ্যস্ত মাতৃ সম্বোধনকে
কেড়ে নিতে গিয়ে
আমার এইসব ভাইবোনদের হত্যা করেছে,
আমি তাদের ফাঁসির দাবী নিয়ে এসেছি।
[আংশিক]
একুশের প্রথম কবিতা এটি ।